শনিবার, ০১ এপ্রিল ২০২৩

স্মার্ট বাংলাদেশ গড়তে চাই মেধাভিত্তিক প্রজন্ম : চসিক মেয়র

প্রকাশিত: শনিবার, মার্চ ১৮, ২০২৩

নগর প্রতিবেদক::

স্মার্ট বাংলাদেশ গড়তে আধুনিক শিক্ষার মাধ্যমে জনগণকে মানবসম্পদে রূপান্তর করা হচ্ছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী৷

শনিবার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কৃতি শিক্ষার্থীদের সাথে আলোচনায় মেয়র এ মন্তব্য করেন।

মেয়র বলেন, উন্নয়ন মানেই বস্তুগত অবকাঠামো নির্মাণ নয়। বরং উন্নয়ন মানে মানুষের বুদ্ধিবৃত্তিক উন্নয়ন এবং এ উন্নয়নের বিকাশ ও প্রয়োগের জন্য সার্বিক পরিবেশ সৃষ্টি। এজন্য আগামীর প্রজন্মকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে শিক্ষাখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

“শিক্ষার্থীরা কেবল পড়লে হবেনা, তাদের হয়ে উঠতে হবে যোগ্য মানুষ৷ আজকের শিক্ষার্থীদের নেতৃত্বে বাংলাদেশে চলমান উন্নয়নের ধারা আরো বেগবান হবে বলে আমাদের প্রত্যাশা। বঙ্গবন্ধুর ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত বাংলাদেশের স্বপ্নপূরণ হবে শিক্ষার্থীদের হাত ধরে।”

ছাত্রদের মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে এগিয়ে যাওয়ার আহবান জানিয়ে মেয়র বলেন, একাত্তরে ছাত্র অবস্থায় বঙ্গবন্ধুর ডাকে ঘড় ছেড়ে যুদ্ধে গিয়েছিলাম। দেশ স্বাধীন হলেও এখনো স্বাধীনতাবিরোধী শক্তির ষড়যন্ত্র থেমে নেই। শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার অসমাপ্ত লড়াইয়ে নেতৃত্ব দিতে হবে। আজ যারা শিক্ষার্থী তারাইতো ভবিষ্যতে বিভিন্নভাবে নেতৃত্ব দিবে, তাই ছাত্রদের গড়তে হবে যুগোপযোগী উপায়ে।
এসময় কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী টিকেট প্রিন্টিং প্রেস কলোনী স্কুল ও ১৩ নং ওয়ার্ডের বিভিন্ন সমস্যা তুলে ধরলে মেয়র তা দ্রুত সমাধানের আশ্বাস দেন।
মেয়র টিকেট প্রিন্টিং প্রেস কলোনী স্কুলের খেলার মাঠ সংস্কার, সুপেয় পানির ব্যবস্থা ও শেখ রাসেল শিশুপার্কে দোলনাসহ শিশুদের খেলার জন্য স্থাপনা নির্মাণের আশ্বাস দেন।

এদিন মেয়র বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ অনুষ্ঠান, আব্দুল হামিদ সওদাগর উচ্চ বিদ্যালয়ের এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা, বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা ও কৃতী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠান, শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (র) ট্রাস্ট এর বৃত্তি প্রদান অনুষ্ঠান, দি চিটাগং ট্রাস্টের মেধাবৃত্তি প্রদান এবং টিকেট প্রিন্টিং প্রেস কলোনী হাইস্কুলের বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠান, এস এস সি বিদায় ও কৃতি ছাত্র-ছাত্রী সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানমালায় উপস্থিত ছিলেন কাউন্সিলর আতাউল্লা চৌধুরী, আশরাফুল আলম, মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী, সংরক্ষিত নারী কাউন্সিলর রুমকি সেনগুপ্ত।

সর্বশেষ