শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও গ্রেফতারের ঘটনায় চবিসাসের নিন্দা ও প্রতিবাদ

প্রকাশিত: মঙ্গলবার, মে ১৮, ২০২১

চবি প্রতিনিধি:

ঢাকার সচিবালয়ে প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও গ্রেফতার পরবর্তী কারাগারে পাঠানোর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি-চবিসাস।

মঙ্গলবার চবিসাসের প্রচার, প্রকাশনা ও দফতর সম্পাদক রায়হান উদ্দিনের সাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, প্রশাসনযন্ত্রের সর্বোচ্চ স্থান হলো সচিবালয়। সেখানে একজন সাংবাদিককে যেভাবে হেনস্থা করা হয়েছে তা নজিরবিহীন ও ন্যাক্কারজনক। এ ধরণের ঘটনা বাক স্বাধীনতা ও সংবাদকর্মিদের স্বাধীনতাকে খর্ব করে। প্রশাসনের গুটিকয়েক দুর্নীতিপরায়ন কর্মকর্তার মুখোশ উন্মোচন করে রোজিনা ইসলাম হেনস্থার শিকার হয়েছেন। তিনি যে অনুসন্ধানীমূলক প্রতিবেদনগুলো সংগ্রহ করেছেন সেগুলোর সত্যতা প্রমাণিত হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনিয়ম দুর্নীতি ও চাকরি বাণিজ্য নিয়ে প্রতিবেদন প্রকাশের জেরেই রোজিনা ইসলামকে হেনস্থা ও মামলা দেওয়া হয়েছে। নথি সংগ্রহকে চুরি বা গুপ্তচরবৃত্তির সঙ্গে তুলনা আমলাতন্ত্রের নিকৃষ্টিতম উদাহরণ। সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়েও দেশের জনগণের স্বার্থে তথ্য সংগ্রহ ও প্রকাশ করেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ক্ষেত্রে এমনটি হয়েছে। তাই রোজিনা ইসলামকে হেনস্থা করার ঘটনায় জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে যথাযত আইনানুগ ব্যবস্থা গ্রহন করে ও পেশাগত দায়িত্ব পালনে সকল সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছে চবিসাস।

আরো পড়ুন