বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

সরকারের উপর গণমানুষের আস্তা তৈরি হয়েছে: শিল্পমন্ত্রী

প্রকাশিত: শনিবার, এপ্রিল ৩, ২০২১

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা:

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্ব নতুন প্রজম্মের তরুণ ইনোভেশনকারীদের নিয়ে ডিজিটাল ডিভাইস এর মাধ্যমে যে ডিজিটাল বাংলাদেশ গড়ার যাত্রা শুরু করেছে, অল্প সময়ের মধ্যে এর একটা প্র্যাকটিকাল পরীক্ষা হয়ে গেলো, সে পরীক্ষায় আমরা পাস করেছি। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গতিশীল ও সাহসী নেতৃত্বে কোভিডকালীন সময় ডিজিটাল ডিভাইস নিয়ে তৃণমূলে গণমানুষের কাছে পৌঁছানোর কারণে আমাদের সরকারের উপর মানুষের নতুন করে আস্তা তৈরি হলো। ডিজিটাল ডিভাইস এর ফলে করোনা মহামারীকে সাহসিকতার সাথে উত্তরণ ঘটানোর সাথে সাথে মানুষের জীবন ও জীবিকা দুইটাকে নিয়েই সমান তালে সামনে এগিয়ে চলছে আমাদের সরকার। তিনি বলেন, করোনায় বিশ্ব যখন দিশেহারা তখন প্রধানমন্ত্রীর উপর নতুন করে তৃণমূলের গণমানুষ আস্তা তৈরি হলো।

বাংলাদেশ সরকারের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক অথোরিটি (বিএইচটিপিএ), আইডিয়া প্রজেক্ট, এটুআই, স্টার্টআপ বাংলাদেশ প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর যৌথ উদোগে আয়োজিত ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১ এর সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে শিল্পমন্ত্রী ভার্চুয়ালি এসব কথা বলেন। আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ.কে.এম রহমতউল্লাহ এমপি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের (পরিকল্পনা ও উন্নয়ন অনুবিভাগ) অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষ এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিএস এর মহাসচিব মোহাম্মদ মনিরুল ইসলাম। আজ রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ ডিজিটাল ডিভাইস ও ইনোভেশন এর মধ্যে আমাদের যে উদ্ভাবন বা অর্জন হয়েছে, তার মেধাসত্ত্ব ও পেটেন্ট সংরক্ষণ করতে হবে। সে জন্য আইনের যে প্রয়োজন রয়েছে তা গ্রহণ করতে হবে। যাতে আমাদের উদ্ভাবনী/অর্জন কেউ চুরি না করে বা অন্যভাবে কেউ ব্যবহার করতে না পারে। আমাদের মেধাসত্ত্ব ও পেটেন্ট আমাদের মধ্যেই রাখতে হবে। ডিজিটাল ডিভাইস এর সুফলের কারণে তৃণমূল ও গণমানুষ প্রধানমন্ত্রীর উপর আস্তা রাখায় ষড়যন্ত্রকারিরা কোনো সুযোগ এখনো পাচ্ছে না বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ, ১ এপ্রিল, ২০২১ শুরু হওয়া তিন দিনব্যাপী এটি ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোর দ্বিতীয় আসর। এর আগে ২০১৯ সালে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোর প্রথম আসর অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন