বুধবার, ১০ অগাস্ট ২০২২

রুমায় দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালা

প্রকাশিত: বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০২২

রুমা (বান্দরবান) প্রতিনিধি::

সামাজিক প্রচার কর্মসূচির আওতায় রুমা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পর্যায়ে দক্ষতা উন্নয়ন বিষয়ক অবহিতকরণ কর্মশালা সভা অনুষ্ঠিত হয়েছে।

এসইআইপি এর প্রশিক্ষণ নিলে সহজেই ভালো চাকরি মেলে” এ শ্লোগানকে সামনে রেখে এই কর্মশালা আয়োজন করা হয়।

বৃহস্পতিবার উপজেলা হলরুমে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মামুন শিবলী।

উপস্থিত ছিলেন রুমা উপজেলা ভাইস চেয়ারম্যান থাংখাম লিয়ান বম, উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) নুম্রাউ মার্মা, এসইআইপি’র সোস্যাল মার্কেটিং ফিল্ড অফিসার মোঃ আব্দুর রাজ্জাক।

এসইআইপি’র সোস্যাল মার্কেটিং ফিল্ড অফিসার মোঃ আখিরুজ্জামান শামিম কার্যক্রম উপস্থাপনা করে বলেন, বাংলাদেশ আয়তনের দিক থেকে বিশ্বে ৯৪তম অবস্থানে রয়েছে। কিন্তু জনসংখ্যা দিক থেকে অষ্টম স্থানে অবস্থান। বাংলাদেশ সবচেয়ে বড় সম্পদ বিশাল কর্মক্ষম জনগোষ্ঠী। ২০৩০ সালের মধো এ বয়সের জনসংখ্যা ৭০ শতাংশ উন্নীত হবে এবং পরবর্তীতে তা ক্রমান্বয়ে হ্রাস পেতে শুরু করবে। এই সুযোগ জীবনে বারবার আসে না। তাই ডমোগ্রাফিক ডিভিডেন্ডর সদ্ব্যবহারে উপযুক্ত পরিকল্পনা প্রণয়ন করা জরুরি।

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন শিবলী বলেন, দেশের অনেক চাকরি সুযোগ আছে, সেই সুযোগটা নিজেকে নিতে হবে। কেউই আপনাকে ঘারে বসে সুযোগ দিবে না। দেশে বেকার যুবাদের কর্মদক্ষতা বাড়িয়ে তুলতে দেশে বিভিন্ন স্থানে সরকারিভাবে দক্ষতা প্রশিক্ষণ সেন্টার গড়ে তুলেছে। ওইসব প্রশিক্ষণ কেন্দ্রে সহজেই নিজের পছন্দের বিষয়ে ভর্তি হতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সুযোগ তৈরি হয়েছে। এখন দেশেকে উন্নয়নশীল দেশ গড়ে তুলতে কারিগরী প্রশিক্ষনের উপর গুরুত্ব দিতে হবে। চায়না এখন টেকনোলজি দিক থেকে এগিয়ে আসে। তারা কেন এতো এগিয়ে, কারিগরী উপর তারা গুরুত্ব দিয়েছে।

অনুষ্ঠানে উপজেলা পর্যায়ে‌ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, সামাজিক নেতা, শিক্ষক ও ধর্মীয় নেতারা অংশগ্রহণ করেন।

দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ ব্যবস্থা এবং প্রশিক্ষণের প্রধান ক্ষেত্রসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আরো পড়ুন