সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

রপ্তানিমূখী শিল্পের ঘোষণায় মদ ও সিগারেট আমদানি

প্রকাশিত: বুধবার, এপ্রিল ২১, ২০২১

চট্টগ্রামে রপ্তানিমুখী শিল্পের মিথ্যা ঘোষণায় আমদানি করা হয়েছে মদ ও বিদেশি সিগারেট। বুধবার চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ এসব আটক করে।

জানা যায়, হংকং থেকে উত্তরা ইপিজেড, নীলফামারীর একটি প্রতিষ্ঠান উৎপাদন সরঞ্জামাদি, নির্মাণ সরঞ্জাম, প্যাকিং উপাদান, খাদ্য সামগ্রী ইত্যাদি ঘোষণা দিয়ে এক কন্টেইনার পণ্য আমদানি করেন। পণ্য চালানটি খালাসের লক্ষ্যে সিএন্ডএফ এজেন্ট-মল্লিক ট্রেড ইন্টারন্যাশনাল চট্টগ্রাম কাস্টম হাউজে বিল অব এন্ট্রি (নং-সি-৬২০৫০) দাখিল করেন।

চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) টিমের কাছে গোপন সংবাদ থাকায় ASYCUDA World System এ বিল অব এন্ট্রিটি Lock করে রাখা হয়। নিয়ম অনুযায়ী পণ্য পরীক্ষার জন্য কন্টেইনারের ভিতরের সকল পণ্য বের করার জন্য সিএন্ডএফ প্রতিনিধিকে অনুরোধ করা হলে বুধবার কন্টেইনার কিপ ডাউন করে পণ্য নামানো হয়।

চট্টগ্রাম কাস্টম হাউসের চৌকস এআইআর টিম কর্তৃক পরীক্ষাকালে দেখা যায় খাদ্য সামগ্রী ঘোষনায় আনা বড় কাঠের বক্সের ভেতর বিভিন্ন কার্টোনে খাদ্য সামগ্রীর সাথে লুকানো অবস্থায় সিগারেট, মদ ও বিয়ার রয়েছে।

চট্টগ্রাম কাস্টমস হাউসের সহকারী পরিচালক রেজাউল করিম জানান, আমদানিকারক ঘোষণা বহির্ভূতভাবে আনুমানিক ২৬.৫ লিটার মদ, ১০ হাজার ২০০ শলাকা সিগারেট, ০১ কেস বিয়ার আমদানি করেন। বেপজার (Import Permit) পর্যালোচনা করে দেখা যায় প্রতিষ্ঠানের খাদ্য সামগ্রীর মধ্যে Juice, Tea, Peanut ও Lemon seed এর আমদানির অনুমোদন থাকলেও আমদানিকারক উপর্যুক্ত মদ ও সিগারেট ছাড়াও চকলেট, কেক, কফি, বাদাম, চিনি, পানি, সুপ ইত্যাদি নিয়ে আসেন। তাছাড়া, আমদানিকারক বিল অব এন্ট্রিতে ঘোষিত পণ্যের চেয়ে অতিরিক্ত পণ্য এবং ঘোষণা বহির্ভূতভাবে বিভিন্ন পণ্য আমদানি করেন।

আরো পড়ুন