সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩

মনুপত্রের সঙ্গে চুক্তি চবির আইন শিক্ষার গুণগত মান বাড়াবে

প্রকাশিত: মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩

তামীম আহমেদ শরীফ, চবি প্রতিনিধি :

আইন সংক্রান্ত তথ্যের জনপ্রিয় ওয়েবসাইট মনুপত্র ডটকমের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন বিভাগ। এ চুক্তির ফলে আইন শিক্ষার গুণগত মান বাড়বে বলে আশাবাদী বিভাগের শিক্ষকরা।

মঙ্গলবার (০৩ অক্টোবর) বেলা সাড়ে ১২টার দিকে আইন বিভাগের সভাপতির কক্ষে বিভাগ ও মনুপত্রের প্রতিনিধিদের উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এ চুক্তির মাধ্যমে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্ররাজ্যসহ বিভিন্ন দেশের সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের রায়সমূহ সহজেই গবেষণার কাজে ব্যবহার করতে পারবেন। এছাড়া আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত ও আন্তর্জাতিক অপরাধ আদালতসহ অন্যান্য আন্তর্জাতিক আদালতের রায়সমূহের ক্ষেত্রেও এ সুবিধা পাবেন। এতে গবেষণায় তথ্যপ্রাপ্তি সহজ হওয়ার পাশাপাশি র‍্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগও তৈরি হয়েছে বলে জানান বিভাগের শিক্ষকরা।

এ চুক্তিতে সই করেন আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী ও মনুপত্রের বাংলাদেশ প্রতিনিধি মিরাজ আহমেদ। এসময় আরও উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক, আইন বিভাগের অধ্যাপক ড. মঈন উদ্দীন, সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ, আইনুন জারিয়াহ্ ও ফয়সাল বিন মনির জনি।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী বলেন, এ চুক্তির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বহুল প্রতীক্ষিত ডাটাবেজটি ব্যবহারের সুযোগ পেলো। শিক্ষার্থীরা ডেটাবেজটি ব্যবহার ও গবেষণায় এগিয়ে আসলে এ চুক্তিটি ফলপ্রসূ হবে।

আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল আল ফারুক বলেন, এ চুক্তির মাধ্যমে আমাদের আইনের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য একটি নতুন দিগন্ত উন্মোচিত হলো। এখন থেকে তারা সহজেই যেকোনও কেইস স্টাডি করতে পারবে। আমরা যদি আইনের বিষয়গুলো গভীরভাবে অধ্যায়ন করতে চাই তাহলে সুপ্রিমকোর্টের রায়গুলো দরকার হয়। এখন কম্পিউটার ল্যাবে এসব তথ্যে প্রবেশাধিকার পাওয়া যাবে। এতে আইন শিক্ষার গুণগত মান বাড়বে বলে আশা করছি।

সর্বশেষ