শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

‘বিউটি সার্কাস’ দেখা যাবে চট্টগ্রামেও

প্রকাশিত: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২

নগর প্রতিবেদক::

সরকারের অনুদানপ্রাপ্ত (২০১৪-১৫) ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘ বিউটি সার্কাস ‘ কাজ শুরু হয় ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি। মাহমুদ দিদারের পরিচালনায় নওগাঁর সাপাহার ও মানিকগঞ্জে হয়েছে ছবির দৃশ্যধারণ। আগামী ২৩ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। এরই মধ্যে সিনেমার প্রচারণায় রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিয়মিত যাচ্ছে সিনেমাটির পুরো টিম।

এরই ধারাবাহিকতায় বুধবার বিকেলে ‘বিউটি সার্কাস’ টিম মাতিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে উপস্থিত ছিলেন ছবিটির কলাকুশলীরা।

বুধবার বিকেল ৫টায় টিএসসিতে উপস্থিত ছিলেন নির্মাতা ছাড়াও ছবির প্রধান চরিত্র জয়া আহসান। এছাড়া চিত্রনায়ক ফেরদৌস, এবিএম সুমন, চিরকুট এর সুমী এবং অ্যাশেজ এর জুনায়েদ ইভান উপস্থিত ছিলেন। সিনেমাটি নিয়ে উপস্থিত দর্শকের সঙ্গে কথা বলেছেন জয়া, ফেরদৌস, সুমনরা। একই সঙ্গে চলচ্চিত্রের প্রকাশিত দুটি গান গেয়ে মাতাবেন সুমী ও ইভান।

সরকারি অনুদানপ্রাপ্ত ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় ‘বিউটি সার্কাস’ নিবেদন করেছে বসুন্ধরা গুঁড়া মসলা। সুমী ও ইভান ছাড়া চলচ্চিত্রটিতে আরও গান গেয়েছেন টুনটুন বাউল।

ছবিটির নির্মাতা মাহমুদ দিদারের বাড়ি কক্সবাজার জেলায়। বেশ কিছু নাটক পরিচালনায় নিজের নৈপুণ্য ও পারদর্শিতা দেখিয়েছেন মাহমুদ দিদার। চট্টগ্রামের সিনেপ্লেক্সেও যথারীতি দেখা যাবে ‘বিউটি সার্কাস ‘। বিউটি সার্কাস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চট্টগ্রামের মানুষের আগ্রহ দেখা যাচ্ছে।

সিনেমা প্রসঙ্গে মাহমুদ দিদার বলেন, ‘মুক্তির আগেই “বিউটি সার্কাস” নিয়ে মানুষের প্রত্যাশা ও ভালোবাসা অভাবনীয়। সিনেমাটি নিয়ে আমাদের দীর্ঘদিনের লড়াই শেষ হতে যাচ্ছে। আশা করছি, আমাদের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ধারক সিনেমাটি হলে গিয়ে দর্শক উপভোগ করবেন।’

চিত্রনায়ক ফেরদৌস বলেন, ‘২ যুগ ধরে সিনেমায় কাজ করছি। সিনেমাকে ভালোবাসি বলে এখনও কাজটা করছি। তাই মানুষ যখন বলে, বাংলা সিনেমা ধ্বংস হয়ে গেছে বা যাচ্ছে তখন বুকটা কেঁপে ওঠে। মেনে নিতে পারি না। সার্কাস, যাত্রা আমাদের মূল সংস্কৃতির বড় একটা অংশ হওয়ার পরও দিনদিন হারিয়ে যাচ্ছে। সেই হারিয়ে যেতে বসা সংস্কৃতি নিয়ে যেমন বিউটি সার্কাস নির্মিত হয়েছে তেমনি সিনেমাটাও হারিয়ে যাওয়ার আগে , এটার নানা বিষয় ধরে সিনেমা বানানোর সময় এসেছে।’

রক্তের ইতিহাসের সাক্ষ্য ‘বিউটি সার্কাস’ এর
‘ট্রেইলার বেশ প্রশংসা কুড়িয়ছে নেটিজেনদের। নিজের ভয়েস ওভারে ঠিক এমন বর্ণনা দিয়েই বিউটি সার্কাস-এ নানা অবতারে দেখা দিয়েছেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। বলেছেন,
‘এই গল্পটা শুধু আমার না, এটা যদি শুধু একটা গল্প হইত অথবা ছোটবেলার শোনা কোনো রূপকথা হইত, কতই না মজা হতো। আমি বলি এইটা কোনো গল্প না, না বিউটির, না সার্কাসের। আমি আজ আপনাদের সামনে সাক্ষ্য দিতে এসেছি, রক্তের ইতিহাসের সাক্ষ্য।’

কখনও সার্কাসের নানা কসরত, কখনও প্রশ্ন অথবা প্রতিশোধে ভরা চোখে দেখছেন সার্কালের আগুন ধরা প্যান্ডেল। আবার প্রতিশোধ নিতে করলেন খুন। এমন নানা রূপে বিউটি সার্কাস-এর ট্রেইলারে নজর কাড়লেন জয়া। গেল শনিবার প্রকাশ পেয়েছে ছবির ট্রেইলারটি।

২ মিনিটের একটু বেশি সময়ের ট্রেইলারের মাঝে নানা ভূমিকায় দেখা দিলেন ফেরদৌস আহমেদ, তৌকীর আহমেদ, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত ও হুমায়ূন সাধু। সবাই স্বমহিমায় নজর কেড়েছেন দর্শকদের। তাদের মধ্যে হুমায়ুন সাধু প্রয়াত হয়েছেন ২০১৯ সালের অক্টোবরে। তার বাড়িও চট্টগ্রাম জেলায়।

আরো পড়ুন