সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

বান্দরবান সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু

প্রকাশিত: মঙ্গলবার, এপ্রিল ১৩, ২০২১

বান্দরবান সদর হাসপাতালে আজ সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু হয়েছে । এর ফলে তীব্র মাত্রায় অক্সিজেন সংকটে পড়া রোগীদের বিশেষ করে করোনা আক্রান্ত জটিল রোগীদের সেবা দেওয়া সহজতর হবে।

বান্দরবান সদর হাসপাতাল চত্বরে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক প্রায় ৩ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই অক্সিজেন প্ল‍্যান্টের উদ্বোধন করেন পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

উদ্বোধন শেষে পার্বত্যমন্ত্রী বলেন, সর্বত্রই যখন রোগীদের অক্সিজেন সংকট চলছে ঠিক সেই মুহূর্তে বান্দরবান সদর হাসপাতালের এই অক্সিজেন প্ল‍্যান্ট রোগীদের জন্য সুবিধা বয়ে আনবে।

এসময় আরোও জেলা পরিষদের চেয়ারম্যান ক‍্যশৈহ্লা, জেলা প্রশাসক ইয়াসমীন পারভীন তিবরীজি, সিভিল সার্জন ডা. অংশৈপ্রু মারমা, অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজা সরোয়ারসহ সদর হাসপাতালের চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু হওয়ায় হাসপাতালের চিকিৎসক ও কর্মকর্তারা স্বস্তি প্রকাশ করে বলেন, করোনা আক্রান্ত জটিল রোগীদের চিকিৎসাসেবা এখন অনেকটা সহজতর হবে। সেই সাথে আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার কমবে বলে চিকিৎসকরা আশা করছেন।

সিভিল সার্জন ডা. অংশৈপ্রু মারমা জানান, ৬ হাজার লিটার ক্ষমতা সম্পন্ন এই প্ল্যান্ট থেকে সদর হাসপাতালের ১১২টি বেডে পাইপ লাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ দেওয়া হয়েছে। আর এ প্লান্ট থেকে পাইপের মাধ্যমে পুরো হাসপাতালের ১শ’ শয্যায় অক্সিজেন সরবরাহ করার মাধ্যমে রোগীদের সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে।

তিনি আরো জানান, করোনায় যারা আক্রান্ত হন, তাদের বেশির ভাগই শ্বাসকষ্ট নিয়ে মারা যায়। তবে হাসপাতালে সেন্ট্রাল এই অক্সিজেন প্লান্ট চালু হওয়ায় এখন তা থেকে রক্ষা পাবেন রোগীরা।

আরো পড়ুন