সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

প্রধানমন্ত্রীর আড়াই হাজার টাকা যাবে দেড় লাখ পরিবারে

প্রকাশিত: বুধবার, এপ্রিল ২১, ২০২১


ঢাকা: করোনা সংক্রমণ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত সাড়ে দশ লাখ দুঃস্থ পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া আর্থিক অনুদান পৌঁছে দেবে বিকাশ। জীবিকার উপায় হারানো দুঃস্থ পরিবারগুলোর পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর অনন্য উদ্যোগে গত বছরের মতো এবারও ঈদের সময়ে পরিবার প্রতি ২৫০০ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।


এবারও জাতীয় পরিচয়পত্রের ভেরিফিকেশনের মাধ্যমে প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তির কাছে স্বচ্ছতা, দ্রুততা ও নিরাপত্তার সাথে ডিজিটাল মাধ্যমে অর্থ বিতরণ করা হচ্ছে। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ২৫০০ টাকা করে ৩৪ লাখ ক্ষতিগ্রস্থ পরিবারের কাছে আর্থিক সহায়তা বিতরণ কার্যক্রম পরিচলনা করা হচ্ছে।

তার মধ্যে, বিকাশের মাধ্যমে ১০ লাখ ৫০ হাজার দুঃস্থ পরিবারের কাছে সরকারি এই অর্থ সহায়তা পৌঁছে যাচ্ছে ঈদের আগেই। রমজান ও ঈদের সময় এই অর্থ সাহায্য কিছুটা হলেও ওই পরিবারগুলোকে স্বস্তি দেবে এবং জরুরি প্রয়োজনে কাজে আসবে।

এদিকে, সরকারি সাহায্যের এই টাকা ক্যাশআউটের ক্ষেত্রে উপকারভোগীর কোন খরচ লাগছে না। মোট ক্যাশআউট খরচের ১৫ টাকা দেবে সরকার, বাকি ৩১.২৫ টাকা বিকাশ বহন করবে এই মহতী উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত থেকে। সাহায্য পাওয়া পরিবারের সদস্যরা যেনো নির্বিঘ্নে এই টাকা ক্যাশআউট করতে পারেন সে ব্যাপারে সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে।

সরকারের দূরদরর্শী সিদ্ধান্তে ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের কল্যাণে জরুরি এই সময়ে দুঃস্থ পরিবারগুলোর মাঝে আর্থিক সহায়তা যথাযথভাবে বিতরণ করা সম্ভব হচ্ছে।

প্রসঙ্গত, ২০২০ সালে প্রায় ১০ লাখ পরিবারের কাছে সফলতার সঙ্গে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার অর্থ পৌঁছে দেয় বিকাশ।

আরো পড়ুন