বুধবার, ০৬ জুলাই ২০২২

পাকা আমের রসমালাই বানাতে পারেন আপনিও

প্রকাশিত: বৃহস্পতিবার, জুন ৯, ২০২২

লাইফস্টাইল ডেস্ক »

গ্রীষ্মকাল। চলছে আমের মৌসুম। আম দিয়ে নানা রকমের ডেসার্ট তো ট্রাই করা হল। এবার একটু ভিন্নধর্মী কিছু তৈরি করা যাক। রসমালাই পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছেন। আর সেটা যদি হয় আমের রসমালাই তাহলে তো কথাই নাই। চলুন জেনে নেই কিভাবে খুব সহজে তৈরি করে নিবেন আমের রসমালাই।

উপকরণঃ
ক. দুধ ১ লিটার
খ. ভিনেগার বা, লেবুররস ১ কাপ
গ. এলাচ ২টি
ঘ. গুঁড়া করা চিনি দেড় কাপ
ঙ. সুজি ২ চা-চামচ
চ. পানি পরিমাণমতো

মালাইয়ের জন্য
ক. আম রস করা ২ কাপ
খ. দুধ ২ কাপ
গ. কনডেন্সড মিল্ক ১ কৌটা
ঘ. গোলাপ পানি ৪-৫ ফোঁটা

প্রণালীঃ

প্রথমে হাঁড়িতে দুধ ফুটিয়ে নিন। ভালোমতো ফুটলে ভিনেগার কিংবা লেবুর রস আধা কাপ ঢেলে দিন। দেখা যাবে দুধ ছানা হয়ে গেছে। যদি না হয় তাহলে আরও ভিনেগার কিংবা লেবুর রস দিয়ে দুধ থেকে ছানা তৈরি করে নিবেন। ছানা হয়ে গেলে, এর থেকে পানি ফেলে দিন। এবার পানি দিয়ে ছানা ধুয়ে একটা পরিষ্কার পাতলা কাপড়ে ছানাগুলো ভরে পেঁচিয়ে ঝুলিয়ে রাখুন। এভাবে কমপক্ষে ১ ঘণ্টা ঝুলিয়ে রাখবেন। এরপর ছানা নামিয়ে এর সঙ্গে সুজি বা আটা এবং এলাচ গুঁড়া খুব ভালো করে মিশিয়ে নিন।

এবার ছানা দিয়ে ছোট ছোট বল তৈরি করুন। ৩ কাপ পানিতে চিনি ঢেলে অন্য একটা হাঁড়িতে ১৫-২০ মিনিট জ্বাল দিয়ে সিরা তৈরি করুন। জ্বলন্ত চুলায় চিনির সিরার ভেতর আস্তে আস্তে বলগুলো ছেড়ে দিয়ে আগুনের আঁচ কমিয়ে দিন। হাঁড়ির মুখ ঢেকে দিয়ে ১৫-২০ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে দিন। এবার রসগোল্লাগুলো সিরা থেকে তুলে নিয়ে আলাদা একটা পাত্রে রাখুন।

এবার মালাই তৈরি করতে একটা পাতিলে দুধ নিয়ে জ্বাল দিন। দুধ ঘন হয়ে আসলে কনডেন্সড মিল্ক, আমের রস ঢেলে ৫-৬ মিনিট রান্না করুন। এখন রসগোল্লাগুলো, রান্না থাকা অবস্থায় মালাইয়ের মধ্যে একটা একটা করে ছেড়ে দিন। আরও ৮-১০ মিনিট রান্না করুন। নামানোর আগে উপর দিয়ে গোলাপ পানি ছিটিয়ে দিন। গরম গরম খেতে পারেন আবার ফ্রিজে ঠান্ডা করে খেতেও মজা আমের রসগোল্লা।

আরো পড়ুন