শনিবার, ০৮ অক্টোবর ২০২২

পরিবেশ দূষণ করায় ইউপি চেয়ারম্যান আসহাব উদ্দীনকে ৯ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: মঙ্গলবার, মে ১১, ২০২১

স্টাফ করেসপন্ডেন্ট, বাঁশখালী:

মুরগির বিষ্ঠা শঙ্খ নদীতে ফেলে পরিবেশ দূষণ করায় বাঁশখালীর ১নং পুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আসহাব উদ্দীনকে নয় লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম আ লিক কার্যালয়।

মঙ্গলবার অনুষ্ঠিত শুনানীতে পরিবেশ দূষণের দায় স্বীকার করেছেন এ চেয়ারম্যান। ধার্যকৃত জরিমানা আদায়পূর্বক পরিবেশ দূষণ না করার অঙ্গিকার নামার দেওয়ার নির্দেশ দেওয়া হয়। অন্যথায় পরিবেশ আদালতে মামলাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অ লের পরিচালক মুফিদুল আলম।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দীর্ঘদিন চেয়ারম্যানের মালিকানাধীন ‘ঝিনুক পোল্টি ফার্ম ও বনায়ন প্রকল্প’ এবং ‘ঝিনুক পোল্ট্রি ফার্ম ইউনিট-২’ নামের দুই খামারের ২৬ হাজার ডিম উৎপাদনকারী লেয়ার মুরগি রয়েছে। এই দুই খামারে দৈনিক তৈরি হওয়া প্রায় দুই টন বর্জ্য দীর্ঘদিন ধরে ফেলা হচ্ছে পাশের শঙ্খে। এসব বর্জ্য নদীতে ফেলার সুবিধার্থে তৈরি করা হয়েছে অবৈধ জেটিও। আবার বিষাক্ত বর্জ্যে দূষিত হওয়া শঙ্খের এ পানি সেচের মাধ্যমে ওই এলাকার কৃষি জমিতে ব্যবহার করে ক্ষতির শিকার হয়েছেন কয়েকশ কৃষকও। সেচ দেওয়ার পর মরে গেছে করলাসহ গ্রীষ্মকালীন সবজির অনেক ক্ষেত। দীর্ঘদিন ধরে পোল্ট্রি ফার্ম দুটির বিষাক্ত বর্জ্য ফেলে শঙ্খ নদীকে দূষিত করার অভিযোগ আসলেও প্রত্যেকবারেই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছিল ফার্ম দুটির মালিকপক্ষ। এবার হাতেনাতে ধরতে গত ২০ মার্চ সকালে এনফোর্সমেন্ট চালিয়েছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলার একটি টিম। এসময় নদীতে বর্জ্য ফেলার সময় বর্জ্য ভর্তি দুটি ট্রাকও জব্দ করে পরিবেশ অধিদপ্তরের টিম।

আরো পড়ুন