শুক্রবার, ০১ জুলাই ২০২২

নিগারের সেঞ্চুরিতে নারীদের আরেকটি জয়

প্রকাশিত: মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১

প্রথম ওয়ানডেতে নির্ধারিত ওভারে ১৯৫ রান তুলে ৫৪ রানে ম্যাচ জিতেছিল বাংলাদেশ নারী ইমার্জিং দল। আজ দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা নারী ইমার্জিং দল প্রথমে ব্যাটিং করে যখন ১৯৬ রান তুলল মনে হচ্ছিল বাংলাদেশের জন্য ম্যাচটা কঠিনই হতে যাচ্ছে। তবে নিগার সুলতানা জ্যেতির দারুণ এক সেঞ্চুরিতে কঠিন ম্যাচটা সহজেই জিতেছে স্বাগতিকরা।

মঙ্গলবার (৬ এপ্রিল) সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৭ উইকেটের বড় ব্যবধানে জিতেছে বাংলাদেশ নারী ইমার্জিং দল। ১৯৬ রানের জবাব দিতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ১৬ রানের মাথায় ফিরে যান শারমিন সুলতানা (৭)। ২৫ বলে ২১ রান করে দলীয় ৩৮ রানে আউট হয়েছেন আরেক ওপেনার মুর্শিদা খাতুনও। তবে অন্যদিকে অবিচল ছিলেন এই সিরিজে দলকে নেতৃত্ব দেওয়া নিগার।

শুরুর দিকে রান তুলেছেন ধীরগতিতে। তবে সেট হওয়ার পর পাল্লা দিয়ে রান তুলেছেন নিগার। আগের ম্যাচে দারুণ এক হাফ সেঞ্চুরি করা ফারজানা হক পিংকি দলীয় ৮২ রানের মাথায় ফেরার পর আর উইকেট হারায়নি বাংলাদেশ। নিগার ও পাঁচে নামা রুমানা আহমেদ ম্যাচ জিতিয়ে তবেই মাঠ ছেড়েছেন।

৪৫.৩ ওভারে তিন উইকেট হারিয়ে জয়ের জন্য ১৯৭ রান তুলে ফেলে বাংলাদেশ। দলের জয় নিশ্চিত হওয়ার কারণে হাফ সেঞ্চুরি পাননি রুমানা, তবে নিগার ঠিকই সেঞ্চুরি পেয়েছেন। ১৩৫ বল খেলে ১০১ রান করে শেষ অবদি অপরাজিত ছিলেন। তার ইনিংসে চারের মার ১১টি। রুমানা অপরাজিত ছিলেন ৬৯ বল খেলে ৪৫ রানে।

এর আগে দক্ষিণ আফ্রিকা নারী ইমার্জিং দলের বড় সংগ্রহে বড় অবদান আন্দ্রেয়া স্টেইনের। আগের ম্যাচের সর্বোচ্চ স্কোরার স্টেইন আজ ১১৮ বলে ৮১ রান করেছেন।

বাংলাদেশের হয়ে নাহিদা আক্তার ১০ ওভারে ৩৫ রান খরচায় তিন উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট নিয়েছেন সালমা আক্তার, সানজিদা আক্তার মেঘলা ও রিতু মনি।

আরো পড়ুন