শুক্রবার, ০১ জুলাই ২০২২

থাকছে না বাঁধা নিষেধ, লকডাউন বাড়ল ৩০ মে

প্রকাশিত: রবিবার, মে ২৩, ২০২১

লকডাউনে ফাঁকা নগরীর সিআরবি

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা:

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারের চলমান কঠোর বিধিনিষেধ ৩০ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। রবিবার (২৩ মে) মন্ত্রিপরিষদ বিভাগ এই প্রজ্ঞাপন জারি করেছে। তবে বিধিনিষেধে খুলে দেয়া হয়েছে আন্তঃজেলার সবধরনের গণপরিবহন। 

ফলে বাস-লঞ্চ-ট্রেন চলতে আর কোনো বাধা থাকছে না। তবে এসব পরিবহনে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী বহন করতে হবে। এ ছাড়া রেস্তোরাঁতে মোট আসনের অর্ধেক বসিয়ে রাখার শর্তে সেগুলোও খুলে দেয়া হয়েছে।

এর আগে বিধিনিষেধে একই জেলার মধ্যে গণপরিবহন চালু ছিল। তবে এক জেলা থেকে আরেক জেলায় গণপরিবহন, যাত্রীবাহী নৌযান ও ট্রেনও আগের বন্ধ ছিল। তবে ঈদের আগে লকডাউনের মধ্যে দোকান ও শপিং মল খুলে দেওয়া হয়। খোলা আছে ব্যাংকও। এ ছাড়া জরুরি কার্যক্রমের সঙ্গে জড়িত অফিসগুলোও খোলা রয়েছে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার প্রথমে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত নানা বিধিনিষেধ আরোপ করে। পরে এ নিষেধাজ্ঞা আরও দুই দিন বাড়িয়ে ১৩ এপ্রিল পর্যন্ত করা হয়। এর মধ্যে কঠোর বিধিনিষেধের সিদ্ধান্ত নেয় সরকার। ১৪ এপ্রিল থেকে শুরু হয় কঠোর লকডাউন যা কয়েক দফা বাড়ানো হয়। সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী ৩০ মে পর্যন্ত তা বাড়ানো হলো।

আরো পড়ুন