শনিবার, ০৮ অক্টোবর ২০২২

ডি-৮ নতুন সভাপতি শেখ ফাহিম

প্রকাশিত: মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম ডি-৮ চেম্বার অব কমার্সের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন।

সোমবার (৫ এপ্রিল) ডি-৮ বাণিজ্যিক সম্মেলনে নতুন সভাপতি হিসেবে শেখ ফজলে ফাহিমের নাম ঘোষণা করা হয়। ডি-৮ সিসিআই ও টব প্রেসিডেন্ট রিফাত হিযারজিক্লোউলো’র কাছ থেকে তিনি দায়িত্ব বুঝে নেন।

এফবিসিসিআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এফবিসিসিআই, টার্কিশ ইউনিয়ন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড কমোডিটি একচেঞ্জেস (টব) এবং ডি-৮ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডি-৮ সিসিআই) যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয় ডি-৮ বাণিজ্যিক সম্মেলন। সম্মেলনটি আগামী ৮ এপ্রিল অনুষ্ঠেয় দশম ডি-৮ সামিটের অংশ হিসেবে সাইডলাইনে আয়োজন করা হয়েছে। ৮ এপ্রিলের সামিটটির মুখ্য বিষয়বস্তু হবে বাণিজ্য, বিনিয়োগ, খনিজ সম্পদ, পর্যটন, আইসিটি, জলবায়ু ও রোহিঙ্গা ইস্যু।

এফবিসিসিআইয়ের তথ্যমতে, ডি-৮-এর মূল লক্ষ্য হলো অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে বিশ্ব অর্থনীতিতে সদস্য দেশগুলোর অবস্থান উন্নত করা, বাণিজ্যিক সম্পর্কের মাধ্যমে নতুন সুযোগ তৈরি ও বৈচিত্র্যময় করে তোলা, আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে নিজেদের অংশগ্রহণের হার বাড়ানো এবং জীবনযাত্রার মান উন্নত করা।

ডি-৮ বিজনেস ফোরামের ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও তুরস্কের বাণিজ্যমন্ত্রী রুহজার পেকান।

অনুষ্ঠানের প্ল্যানারি সেশন ও ব্রেকআউট সেশন সঞ্চালনা করেন এফবিসিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক ও পরিচালক ড. সৈয়দ ফরহাত আনোয়ার।

আরো পড়ুন