শুক্রবার, ০১ জুলাই ২০২২

চীনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ঝটিকা সফরে ঢাকা

প্রকাশিত: মঙ্গলবার, এপ্রিল ২৭, ২০২১

চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি মঙ্গলবার (২৭ এপ্রিল) সকলে ঝটিকা সফরে ঢাকায় এসেছেন। তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে বৈঠক শেষে আজ বিকেলেই শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।


পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিমান বন্দরে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহিকে উষ্ণ অভ্যর্থনা জানান।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, স্বাধীনতার ৫০ বছরপূর্তি এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতার্ষিকী উদযাপনের অংশ হিসেবে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি ঢাকা সফরে এসেছেন।

স্বাধীনতার ৫০ বছরপূর্তি এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতার্ষিকী উদযাপনের অংশ হিসেবে দক্ষিণ এশিয়ার একাধিক দেশের সমন্বয়ে সমুদ্রে যৌথ মহড়া অনুষ্ঠিত হয়েছে। ঠিক দুই সপ্তাহ আগে ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে বাংলাদেশ সফর করেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, চলমান করোনা মোকাবিলায় ভ্যাকসিন ইস্যু, প্রতিরক্ষা খাত এবং এই অঞ্চলের ভূ-রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে চীনের প্রতিরক্ষামন্ত্রীর সফরটি খুবই গুরুত্বপূর্ণ। এরমধ্যেই বাংলাদেশ চীনের কাছে ভ্যাকসিনের সহযোগিতা চেয়েছে। আবার দক্ষিণ আফ্রিকার ৬টি দেশ নিয়ে চীনের উদ্যোগে ভ্যাকসিন সহযোগিতা জোটে বাংলাদেশ থাকবে বলে সম্মতি দিয়েছে। তাই এই সফরে ভ্যাকসিন বিষয়ে কোনো বার্তা থাকতে পারে।

আরো পড়ুন