সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

চট্টল দরদী বাবু মিয়ার জন্মদিন আজ

প্রকাশিত: রবিবার, মে ২, ২০২১

স্টাফ করেসপন্ডেন্ট

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, চট্টগ্রাম-১৩ আনোয়ারা-কর্ণফুলী আসনের নির্বাচিত সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বর্ষীয়ান রাজনীতিবিদ প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৭৬ তম জন্মদিন আজ সোমবার।

আজকের এই দিনে চট্টগ্রামের আনোয়ারা থানার হাইলধর গ্রামে মুসলিম জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন আখতারুজ্জামান চৌধুরী বাবু। তার বাবা নুরুজ্জামান চৌধুরী ছিলেন আইনজীবী ও জমিদার, তার মায়ের নাম খোরশেদা বেগম এবং স্ত্রী নুর নাহার জামান চৌধুরী।


জননেতা আখতারুজ্জামান চৌধুরী মানুষের বিপদে দরদি হৃদয় নিয়ে এগিয়ে যেতেন ও সাহায্যের হাত বাড়িয়ে দিতেন। তিনি সবার কাছে ‘দানবীর বাবু মিঞা’ নামে পরিচিত ছিলেন। দলের দুঃসময়ে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে রাজপথে তার সরব উপস্থিতি ছিল। 

আখতারুজ্জামান চৌধুরী বাবু চলতি বছর মরণোত্তর স্বাধীনতা পদকে ভূষিত হয়েছেন। নবম জাতীয় সংসদের বস্ত্র ও পাঠ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান ছিলেন তিনি।

এছাড়াও বেসরকারি ব্যাংকিং জগতে এক অনান্য নাম আখতারুজ্জামান চৌধুরী বাবু। তাঁর হাত ধরে যাত্রা শুরু করেছে আধুনিক ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ইউসিবিএল।

আখতারুজ্জামান চৌধুরী বাবুর জৈষ্ঠপুত্র সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বর্তমান সরকারের ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী ও চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি।

আরেক পুত্র আনিসুজ্জামান চৌধুরী রণি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইসি কমিটির চেয়ারম্যান ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক।

কনিষ্ঠ সন্তান আসিফুজ্জামান চৌধুরী জিমি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালক।

আরো পড়ুন