রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩

চট্টগ্রামে হত্যা মামলায় ৩ জনের আমৃত্যু, ৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশিত: বৃহস্পতিবার, জানুয়ারী ১৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রামের মিরসরাইয়ের সাইফুদ্দিন ইমরান হত্যা মামলায় তিনজনের আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। একই মামলায় ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) চট্টগ্রামের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবুল হাসনাত এ রায় ঘোষণা করেন।

আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- আমির হামজা, সাইফুল আলম ও সাহাবুদ্দিন। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- আবু আবদুল্লাহ ওরফে কিরণ, সিদ্দিক আহমদ, রুহুল আমীন, হুমায়ন কবীর, কবীর আহমদ, দিদারুল আলম ওরফে মিলন, আরিফ হোসেন, আনোয়ারুল আজিম ও জয়নাল আবেদিন। রায় ঘোষণার সময় আসামি কবির আহাম্মদ ও হুমায়ন কবির আদালতে উপস্থিত ছিলেন। বিচার চলাকালীন হেঞ্জু মিয়া নামে এক আসামি মারা গেছেন।

আদালত সূত্র জানায়, ১৯৯৩ সালের ১৮ জুন রাজনৈতিক বিরোধের জেরে আসামিরা ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে মিরসরাইয়ের সাহেরখালি ভোরের বাজার এলাকায় মো. সাইফুদ্দিন, নাজিম উদ্দিন ও আলাউদ্দিনের ওপর হামলা চালায়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাইফুদ্দিন মারা যান। এ ঘটনায় সাইফুদ্দিনের বাবা ইসমাইল সিদ্দিকী বাদী হয়ে মামলা দায়ের করেন। প্রায় ৩০ বছর পর নানা আইনিপ্রক্রিয়া শেষে মামলাটির রায় ঘোষণা করা হয়।

চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, আসামিদের বিরুদ্ধে ৩০২ ধারার অপরাধ প্রমাণিত হয়েছে। তাই আদালত ৩ জনকে আমৃত্যু এবং ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। রাজনৈতিক বিরোধে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল।

আরো পড়ুন