বুধবার, ০৬ জুলাই ২০২২

গরমে শিশুর জন্য উপকারী যেসব খাবার

প্রকাশিত: শনিবার, জুন ১১, ২০২২

গরমে অতিষ্ঠ মানবজীবন। মাঝে মধ্যে প্রচণ্ড গরমে স্বস্তির বার্তা নিয়ে বৃষ্টি আসলেও গরমের তীব্রতা কমছে না। ফলে এই গরমে অসুস্থ হচ্ছেন কম বেশি সবাই। শিশুদের মধ্যে এই প্রবণতা সবচেয়ে বেশি। তাই বাড়ির ছোটদের নিতে হবে বাড়তি যত্ন। এই গরমে শিশুদের সুস্থ ও প্রাণবন্ত রাখতে খাদ্যতালিকায় পরিবর্তন আনা জরুরি। গরমে বাজারে পাওয়া যায় প্রচুর মৌসুমি ফল। তাই শিশুদের খাদ্য তালিকায় রাখা যেতে পারে ফল ও ফলের তৈরি জুস। এছাড়াও প্রতিদিনের খাবারে যোগ করা যেতে পারে পুষ্টিগুণসম্পন্ন কিছু খাবার। চলুন জেনে নেওয়া যাক এই গরমে শিশুদের সুস্থ রাখবে এমন কিছু খাদ্যের নাম।

তরমুজ: আমাদের শরীরের জন্য পানি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু শিশুরা পানি খেতে চায় না। এদিকে তরমুজে প্রায় ৯২ শতাংশ পানি। তাই শিশুকে দিতে পারেন তরমুজ কিংবা তরমুজের তৈরি জুস।

বেল: গরমে বেল খুবই উপকারী। বেলে রয়েছে ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। কিন্তু অনেক শিশুই বেল খেতে চায় না। তাই বাচ্চাদের তৈরি করে দিতে পারেন বেলের শরবত। ভিটামিন সি থাকায় বেল ভেতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।

টক দই: শিশুর পেটের স্বাস্থ্য ভাল রাখতে শিশুকে রোজ টক দই খাওয়ান। গরমে শরীর ঠান্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। ক্যালসিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভাল রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে লাচ্ছি বানিয়ে দিতে পারেন।

ডাবের পানি: গরমে শরীরের যত্ন নিতে ডাবের পানি খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে এই পানি।

লেবুর শরবত: বাচ্চারা খেলাধুলা করে বাসায় ফিরে আসলে তাদের দিন লেবুর শরবত। তবে চিনির পরিমাণ কিছুটা কম দিয়ে। বাচ্চারা ট্যাঞ্জি স্বাদ পছন্দ করে এবং ভিটামিন সি তাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।। এছাড়া লেবু হজমে এবং শরীরকে ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে।

আরো পড়ুন