শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

গবেষণা-চাকরিতে সমান গুরুত্ব দিচ্ছে ইডিইউর এমএসসি

প্রকাশিত: শনিবার, আগস্ট ৬, ২০২২

নগর প্রতিবেদক::

চট্টগ্রামের একটি স্বনামধন্য প্রতিষ্ঠানে আইটি বিভাগের ব্যবস্থাপক পর্যায়ে কর্মরত কফিল উদ্দিন আহমদ স্নাতক শেষ করেই চাকরিতে প্রবেশ করলেও পেশাগত উন্নয়নের জন্য স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের ইচ্ছে তার সবসময়ই ছিলো। যুগের সাথে তালমিলিয়ে নিজের কর্মরত প্রতিষ্ঠানের মানোন্নয়নে ভূমিকা রাখতে প্রয়োজনীয় সর্বাধুনিক জ্ঞান ও দক্ষতা অর্জনই ছিলো তার উচ্চতর ডিগ্রি গ্রহণের লক্ষ্য।

খুঁজতে গিয়ে চট্টগ্রামেই তিনি পেয়ে যান ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) এমএসসি ইন সিএসই (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) প্রোগ্রামের খোঁজ। তার অভীষ্ট সবগুলো বিষয়ই পেয়ে যাওয়ায় দেরী না করে ভর্তি হয়ে যান ইডিইউতে।

শুধু কফিল উদ্দিনই নয়, তার মতো আরো অনেকেই, যারা প্রাযুক্তিক দক্ষতায় পেশাগত উন্নয়নের জন্য এমএসসি ডিগ্রি অর্জন করতে চাইছিলেন, তারা ভর্তি হচ্ছেন ইডিইউর এই স্নাতকোত্তর প্রোগ্রামটিতে। এমএসসি ইন সিএসই-এর পাশাপাশি ইলেক্ট্রিকাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) নিয়েও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ দিচ্ছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসিকৃত শিক্ষার্থীরা এতে ভর্তি হতে পারছে।

চলমান ইন্ডাস্ট্রিয়াল রেভলিউশন ৪.০ এর প্রয়োজনীয়তা বুঝে দক্ষ মানবসম্পদ গড়ে তোলায় গুরুত্ব দিয়ে সাজানো হয়েছে কারিকুলাম। পাশাপাশি, সমান গুরুত্ব দেওয়া হয়েছে গবেষণাতেও। ৩৬ ক্রেডিটের এ নতুন মাস্টার্স প্রোগ্রামদ্বয়ে আন্তর্জাতিক মান অনুসারে অর্ধেক ক্রেডিটই থাকছে থিসিসে। বিদেশের নানা উন্নত বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত ৫ জন ছাড়াও গবেষণায় অভিজ্ঞ বেশ কয়েকজন ফ্যাকাল্টি মেম্বার প্রোগ্রামটিতে ক্লাস ও গবেষণা পরিচালনা করবেন।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, দেশের ভবিষ্যতের ভিত গড়ার লক্ষ্যে অগ্রসর হচ্ছে ইডিইউ। বিজ্ঞানের উন্নততর পড়ালেখা ও গবেষণা একজন শিক্ষার্থীকে বিশেষজ্ঞ হিসেবে গড়ে তোলে। জ্ঞান ও দক্ষতায় রূপান্তরিত জনশক্তি দেশকে স্বয়ংসম্পূর্ণ করে, ফলে বিপুল অংকের টাকা খরচ করে বিদেশ থেকে বিশেষজ্ঞ আমদানির প্রয়োজন পড়বে না। চলমান শিল্প বিপ্লবে আমাদের শিক্ষার্থীরাই যাতে নেতৃত্ব দিতে পারে, সে লক্ষ্যে কারিকুলামে রোবটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ভার্চুয়াল রিয়েলিটি, স্মার্ট মেশিন, অগমেন্টেড রিয়েলিটি, ইন্টারনেট অব থিংস, ব্লক চেইন, ডেটা সায়েন্স- এ ধরনের অত্যাধুনিক প্রযুক্তিকে গুরুত্ব দিচ্ছি।

উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, স্নাতকোত্তর বা মাস্টার্স প্রোগ্রামের মূল বিশেষত্ব হলো গবেষণা। চট্টগ্রামের উচ্চশিক্ষা অঙ্গনে গবেষণানির্ভর শিক্ষার সুযোগ আগ্রহী শিক্ষার্থীর তুলনায় খুবই কম। ইডিইউর স্নাতকোত্তর প্রোগ্রামগুলো এ অভাব কিছুটা হলেও পূরণ করছে। অত্যাধুনিক ল্যাব ও বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের আদলে তৈরিকৃত কারিকুলাম এ প্রোগ্রামটিকে বৈশিষ্ট্যমণ্ডিত করে তুলেছে। এছাড়া দুটো আন্তর্জাতিক পাবলিকেশনের সুযোগ থাকায় এ প্রোগ্রাম পিএইচডিতে আগ্রহী শিক্ষার্থীদের কাজে দেবে।

আরো পড়ুন