শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

প্রকাশিত: মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২

জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি::

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি ও সরকার কর্তৃক আদিবাসী শব্দ চয়নের নিষেধাজ্ঞা প্রজ্ঞাপনের প্রতিবাদে খাগড়াছড়িতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনে মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ’ সংগঠনের উদ্যোগে এ কর্মসূচি করা হয়। এতে সভাপতিত্ব করেন মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ’র খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি চাইহ্লাপ্রু মার্মা।

সমাবেশে মারমা ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ’র কেন্দ্রীয় সদস্য সাথোইপ্রু চোধুরীর সঞ্চালনায় বক্তব্য দেন বাংলাদেশ আদিবাসী ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার সমন্বয়ক চাইথোয়াই মার্মা, উইমেন রিসোর্স নেটওয়ার্ক সদস্য ও মানবাধিকার কর্মী নমিতা চাকমা, বাংলাদেশ মারমা ভাষা ধর্মীয় শিক্ষা পরিষদ সদস্য উক্রাচিং মারমা, বাংলাদেশ মারমা যুব ঐক্য পরিষদের জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ঐক্যনু মারমা ও সাংগঠনিক সম্পাদক রুইপ্রুসাই মারমাসহ প্রমুখ।

বক্তারা বলেন, উপজাতিও নয়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি নয়, আমরা আদিবাসী। আমরা আদিবাসি হিসেবে সাংবিধানিক স্বীকৃতির চাই। অবিলম্বে বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, ভূমি ও প্রথাগত অধিকার নিশ্চিত এবং সম্প্রতি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক ‘আদিবাসী’ শব্দ চয়নের প্রজ্ঞাপন অচিরেই বাতিলের দাবি জানান।

আরো পড়ুন