বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩

খাগড়াছড়িতে শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব উদযাপন

প্রকাশিত: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৭, ২০২৩

খাগড়াছড়িতে শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব উদযাপন

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে বাংলাদেশ জন্মাষ্টমী উদযাপন পরিষদের আয়োজনে শ্রীকৃষ্ণের ৫২৪৯তম শুভ জন্মাষ্টমী উৎসব পালন করেছে সনাতনী হিন্দু সম্প্রদায়েরা।

বুধবার (৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় জেলা শহরের কেন্দ্রীয় শ্রী শ্রী লক্ষ্মী নারায়ণ মন্দির প্রাঙ্গনে রঙিন বেলুন উড়িয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বর্ণাঢ্য শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই জায়গায় এসে শেষ হয়।এর আগে উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। জন্মাষ্টমী উদযাপন পরিষদের জেলা শাখার সহ-সভাপতি আশীষ ভট্টাচার্য এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন শ্রী শ্রী লক্ষ্মী নারায়ন মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক নির্মল দেব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাগড়াছড়ির রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মোহতাশিম  হায়দার চৌধুরী এএফডব্লিউ, পিএসসি,   জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান খাগড়াছড়ির সুপার পুলিশ মুক্তা ধর পিপিএম (বার), খাগড়াছড়ি পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শানে আলম

এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাতন সমাজ কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি এ্যাড. বিধান কানুনগো,  বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের জেলা শাখার সাধারণ সম্পাদক  তরুণ কুমার ভট্টাচার্য, খাগড়াছড়ির বিশিষ্ট ব্যবসায়ী সুদর্শন দত্ত প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, ধর্ম যার যার, রাষ্ট্র সবার। বাংলাদেশ বিনির্মাণে জন্য বঙ্গবন্ধু অনেক উদ্যোগ নিয়েছিলেন। আর এখন বঙ্গবন্ধুর কন্যা সৎ চিন্তার মাধ্যমে দেশকে সম্প্রদায়ের সম্প্রীতি স্থিতিশীল করে এদেশের সকল ধর্মের মানুষ আজ শান্তির সহাবস্থানে বসবাস করছে। দেশের শান্তির জন্য আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে। পাশাপাশি পার্বত্য চট্টগ্রামে শান্তি সম্প্রীতি ও উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান তিনি।

উল্লেখ্য, দ্বাপর যুগের সন্ধিক্ষণে আবির্ভূত হিন্দুধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ শুভ জন্মতিথি। এই তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ।আজ থেকে প্রায় সাড়ে ৫ হাজার ২৪৯ বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে অবতার ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন। পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই তাদের মহাবতার এই দিনে পৃথিবীতে আগমন করেছিলেন। পাশবিক শক্তি যখন সত্য, সুন্দর ও পবিত্রতাকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই অসুন্দরকে দমন করে জাতিকে রক্ষা এবং শুভশক্তিকে প্রতিষ্ঠার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে।

সর্বশেষ

সর্বশেষ