বুধবার, ৩০ নভেম্বর ২০২২

কর্ণফুলীতে নৌকা ডুবি, নিখোঁজ একজন

প্রকাশিত: বৃহস্পতিবার, এপ্রিল ১৫, ২০২১

কর্ণফুলী নদীতে যাত্রী নিয়ে যাওয়ার সময় ডুবেছে ইঞ্জিনচালিত নৌকা। এ সময় নদীতে পড়ে নিখোঁজ হয়েছেন একজন। বৃহস্পতিবার সকালে কর্নফুলীর ডাঙ্গারচর-সল্টগোলা ঘাটের মাঝামাঝি অংশের এই দুর্ঘটনা ঘটে। নৌকার যাত্রীরা ছিল বিভিন্ন কল-কারখানার শ্রমিক।

সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম মিজানুর রহমান এই তথ্য নিশ্চিত করে জানান, ওই নৌকায় করে শ্রমিকরা কাজে যাচ্ছিলেন। সাধারণ যাত্রী বহনে নিষেধাজ্ঞা থাকলেও কল-কারখানায় কর্মরত শ্রমিকদের যাতায়াতের জন্য নদীতে এই নৌকাগুলো চলে। এমনই কয়েকটি কারখানার শ্রমিকদের নিয়ে ওই নৌকা সকালে ডাঙ্গাচর ঘাট থেকে সল্টগোলার দিকে যাচ্ছিল।

কর্ণফুলীর মহেশখালের মুখে পৌছে নৌকার ইঞ্জিন বিকল হয়ে যায়। এটি এমভিপি জেটিতে নোঙর করে রাখা বড় জাহাজের সঙ্গে ধাক্কা লেগে একাংশ ডুবে যায়। সে সময় নৌকায় থাকা শ্রমিকদের কয়েকজন আতঙ্কে নদীতে ঝাঁপ দেয়। অন্যদের নৌকা ও নদী থেকে উদ্ধার করা গেলেও এক জনের খোঁজ পাওয়া যায়নি। তার নাম-পরিচয় নিশ্চিত করা যায়নি ।

তবে সহযাত্রীরা জানান, ওই শ্রমিকের বাড়ি ডাঙ্গারচর ৯ নম্বর ওয়ার্ডে।

উদ্ধার শ্রমিকরা জানায়, নৌকায় যাত্রী ছিলো ২৫ জন। তারা বিভিন্ন পোশাক ও শিল্প কারখানায় কাজ করেন। লকডাউনে পরিবহন সংকট থাকায় এক নৌকায় করে তারা কর্মস্থলের দিকে যাচ্ছিলেন। তাদের কাছে ছিল না কোনো মুভমেন্ট পাস।

নৌ থানার ওসি মিজানুর বলেন, পরিবহন বন্ধ থাকলেও কারখানাগুলো খোলা। এমন পরিস্থিতিতে শ্রমিকদের যাতায়াতের বিষয়টি মাথায় রেখে ঘাটে এই নৌকাগুলো চলাচল করতে দেয়া হচ্ছে। পরিচয়পত্র দেখাতে পারলেই কেবল শ্রমিকদের নৌকায় উঠতে দেয়া হচ্ছে। তাই তাদের ক্ষেত্রে মুভমেন্ট পাসের বিষয়টি শিথিল করা হয়েছে। নিখোঁজ শ্রমিককে উদ্ধারে ডুবুরি দল কাজ করে যাচ্ছে।

আরো পড়ুন