শুক্রবার, ০১ জুলাই ২০২২

কক্সবাজারে ভেসে আসলো আরেক মৃত তিমি

প্রকাশিত: শনিবার, এপ্রিল ১০, ২০২১

মৃত তিমি

কক্সবাজারের হিমছড়ি সৈকতে ভেসে এসেছে আরও একটি মৃত তিমি। জেলেরা শনিবার (১০ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে সাগরের পানিতে ভাসমান অবস্থায় এটি দেখে বন বিভাগে খবর দেয়। এ নিয়ে পরপর দুইটা মৃত তিমি ভেসে এলো সাগর জলে।

পরিবেশবাদী সংগঠন কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা বলেন, ‘১৯৯৬ ও ২০০৮ সালে পৃথক দুটি বিশাল তিমি এভাবে ভেসে এসেছিল। দীর্ঘদিন পর আবারও সৈকতে ভেসে এলো পরপর বিশালাকৃতির দুই মৃত তিমি।’

দক্ষিণ বিভাগের বন কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, ‘ধারণা করা হচ্ছে রাতে তিমিটি জোয়ারের সঙ্গে ভেসে এসে ভাটার কারণে বালিয়াড়িতে আটকা পড়েছে। তিমিটির দৈর্ঘ্য ৪২ ফুট ও প্রস্থ ১৪ ফুট।’ তবে জোয়ারের কারণে মৃত তিমিটি উদ্ধারকাজ শুরু করা যাচ্ছে না বলেও জানান তিনি।

এর আগে বঙ্গোপসাগরের দরিয়ানগর এলাকার সমুদ্রসৈকতে গভীর সাগর থেকে গতকাল শুক্রবার (৯ এপ্রিল) বেলা দেড়টার দিকে ভেসে আসে আরও একটি তিমি। পরে প্রণিটি দেখতে স্থানীয়রা সৈকতে ভিড় জমায়।

কক্সবাজার সমুদ্রসম্পদ রক্ষা আন্দোলনের সমন্বয়ক মফিজুর রহমান মফিজ বলেন, ‘তিমিগুলো আত্মহত্যা করে থাকতে পারে, নতুবা আঘাতের কারণে মারা যেতে পারে। বয়সকাল পার হলে সাধারণত তিমিরা আত্মহত্যা করে থাকে। তবে বঙ্গোপসাগরে চলাচলকারী জাহাজের আঘাতেও তিমিগুলোর মৃত্যু হতে পারে।’

বাংলাদেশ মৎস্য গবেষণা কেন্দ্রের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল হক জানান, সৈকতে ভেসে আসা তিমিগুলো ব্রাইডস হোয়েল প্রজাতির। এগুলো প্রাপ্তবয়স্ক এবং বঙ্গোপসাগরেই এদের বিচরণ দেখা যায়।

আরো পড়ুন