শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

কক্সবাজারে বাস কম, পর্যটকদের গুনতে হচ্ছে বেশি ভাড়া

প্রকাশিত: শনিবার, আগস্ট ৬, ২০২২

জেলা প্রতিনিধি কক্সবাজার :

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে সারা দেশের মতো কক্সবাজারেও দূরপাল্লার বাসের চাকা ঘুরছে না। চলছে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট। এতে চরম ভোগান্তিতে পড়েছেন কক্সবাজার সমুদ্রসৈকতে বেড়াতে আসা হাজার হাজার পর্যটক। যে কিছু গাড়ি চলছে তারাও দ্বিগুণ ভাড়া নিচ্ছে ।

দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণার পর প্রভাব পড়তে শুরু করেছে পরিবহন খাতে। সরকার এখনো ভাড়া নির্ধারণ না করে দিলেও ইচ্ছেমতো ভাড়া নেয়ার অভিযোগ করছেন পর্যটকরা। তা ছাড়া দূরপাল্লা ও কক্সবাজার অভ্যন্তরীণ রুটগুলোতে দেখা দিয়েছে পরিবহন সংকট।

কোনোরকম ঘোষণা ছাড়াই গণপরিবহন এমন সংকটের কারণে গন্তব্যে যেতে পারছেন না কক্সবাজারে আগত পর্যটকরা।

শনিবার (৬ আগস্ট) কক্সবাজার কেন্দ্রীয় বাসটার্মিনাল, কলাতলী, সুগন্ধা বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, কক্সবাজার অর্ধেকেরও কম গাড়ি চলাচল করছে।

তবে একবারে চলাচলের বন্ধের ঘোষণা দিয়েছে, হানিফ পরিবহন, সৌদিয়া,মারছা,এসআই পরিবহনের মালিক কতৃপক্ষ।

এসব গাড়ি বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন কক্সবাজারে আগত পর্যটকরা।গাড়ি না পেয়ে দুর্ভোগপোহাতে হচ্ছে পর্যপকদের।

কুমিল্লার লাকসাম থেকে সপরিবারে বেড়াতে আসা জালাল উদ্দিন মিঞা বলেন, নতুন পুত্রবধূসহ কক্সবাজারে এসে আটকে পড়ে গেলাম। আমরা এসেছি বৃহস্পতিবারে সকালে। হোটেলের রুম আগে থেকে বুকিং করা ছিল। বৃহস্পতিবার-শুক্রবার ২ দিন থাকার পর আজ শনিবার দুপুরে চলে যাওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু এখন শুনছি বাস চলবে না। এটা নিয়ে চরম ভোগান্তিতে পড়ে গেলাম। তবে যে গাড়ির টিকিট পেলাম তারও ভাড়া অতিরিক্ত।

কক্সবাজার থেকে চট্টগ্রাম যাওয়ার জন্য বের হয়েছেন ৩০ বছরের রাফি। সঙ্গে তার বাবাও। কলাতলী থেকে কেন্দ্রীয় বাসটার্মিনাল পর্যন্ত অটোরিকশা করে এসেছেন৷ বাস পাচ্ছেন না। একটা বাসে দুজনের ভাড়া চেয়েছে ১৪শত টাকা। দুইদিন আগে কক্সবাজার ভাড়া ছিল জনপ্রতি ৩৫০টাকা।তবে এভাবেই ভাড়া নেওয়াটা গলাকাটা বাণিজ্য বললেন এই পর্যটক।

দীর্ঘ সময় পর কলাতলী ডলফিন মোড়ে দাঁড়িয়ে থাকার পর লোটাস পরিবহনের একটি বাস আসে৷ আগে থেকেই যাত্রী পাদানিতে দাঁড়ানো৷ তারপরও কয়েকজন ঠেলে ও ধাক্কা দিয়ে উঠে যান৷ চালকের সহকারী যাত্রীদের উদ্দেশে বলছিলেন, চট্টগ্রাম ৬শত টাকা।

কক্সবাজার পরিববন শ্রমিক ইউনিয় সংঘটনের প্রচার সম্পাদক রফিকুল ইসলাম রফিক বলেন, জ্বালানি তেলের দাম বাড়ায় কিছুটা ভাড়া বাড়ানো হয়েছে তবে একবারে বেশি না বলে জানান পরিবহন সংগঠনের এই নেতা।

আরো পড়ুন