বুধবার, ০৬ জুলাই ২০২২

কক্সবাজারে করোনা সংক্রমণ বৃদ্ধি, লকডাউন ৩৪ রোহিঙ্গা শিবির

প্রকাশিত: বৃহস্পতিবার, মে ২০, ২০২১

স্টাফ করেসপন্ডেন্ট, কক্সবাজার

রোহিঙ্গাদের মধ্যে হঠাৎ করে করোনা ভাইরাস সংক্রমণ বেড়েছে রোহিঙ্গা শিবিরগুলোতে। সংক্রমণ ঠেকাতে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি শিবিরে ১০ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। শুক্রবার সকাল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে নিশ্চিত করেছেন অতিরিক্ত ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাসুদ্দৌজা নয়ন।

বৃহস্পতিবার রাতে তিনি বিষয়টি নিশ্চিত করে আরআরআরসির এ কর্মকর্তা।

কক্সবাজার স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, এখন পর্যন্ত কক্সবাজারের ক্যাম্পে ৮২৩ জন রোহিঙ্গার দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এরমধ্যে ১২ জন মারা গেছেন।

শামসৌদ্দজা নয়ন আরও বলেন, শরণার্থী শিবিরে করোনা সংক্রমণ বাড়ায় শুক্রবার থেকে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। ক্যাম্পে সব ধরনের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ওষুধ ও ফুডসের কার্যক্রম চলমান থাকবে।

এ পরিস্থিতিতে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে উদ্বেগ, উৎকণ্ঠার কথা জানিয়ে রোহিঙ্গা শরণার্থীদের সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম বলেন, ক্যাম্পে করোনা আক্রান্তের খবরে লোকজন ভয়ে আছে। ক্যাম্পে ঘিঞ্জি বসতি, ঝুঁকি বেশি।

তবে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, সবার সঙ্গে আলোচনা করে ১০ দিনের জন্য এ লকডাউন ঘোষণা করা হয়েছে। সব কর্মকর্তা বা প্রশাসনিক কার্যক্রমে নিয়োজিতরা এ নির্দেশনা বাস্তবায়ন করবে।

এমএম/কক্স/ইএ/ নগর নিউজ

আরো পড়ুন