বুধবার, ৩০ নভেম্বর ২০২২

ইসরায়েল ভ্রমন নিষেধাজ্ঞা থাকছে না বাংলাদেশি পাসপোর্টে!!

প্রকাশিত: রবিবার, মে ২৩, ২০২১

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা:

ইসরাইল ভ্রমণে নিষেধাজ্ঞার কথাটি উল্লেখ ছাড়াই বাংলাদেশের পাসপোর্ট ইস্যু করা হবে। এ পর্যন্ত ইস্যু করা কোনো বাংলাদেশি পাসপোর্টে লেখা রয়েছে- ইসরাইল ব্যাতিরেকে বিশ্বের যে কোনো দেশে ভ্রমণের জন্য প্রযোজ্য। তবে নতুন করে যে সব পাসপোর্ট ইস্যু করা হবে তাতে এই কথাটি আর লেখা থাকবে না। ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন না করলেও এ ধরনের একটি সিদ্ধান্ত বাংলাদেশ নিয়েছে বলে দেশি-বিদেশি মিডিয়াগুলো জানাচ্ছে।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে উদ্ধৃত করে সাপ্তাহিক ব্লিটজ পত্রিকা এই খবর প্রকাশ করে। ওদিকে, এই খবরকে স্বাগত জানিয়েছেন এশিয়া প্যাসিফিক অঞ্চলের জন্য নিযুক্ত ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর জেনারেল গিলাড কোহেন। সে খবর দিচ্ছে জেরুজালেম পোস্ট।  

খবরে বলা হয়েছে, কূটনৈতিক সম্পর্ক না থাকা সত্বেও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাপ্তাহিক ব্লিটসকে নিশ্চিত করেছেন যে নতুনভাবে ইস্যুকৃত পাসপোর্টে ইসরাইলকে ভ্রমণ নিষিদ্ধ দেশ হিসেবে পৃথকভাবে উল্লেখ করা হবে না। এতে ইহুদি রাষ্ট্রটিতে বাংলাদেশের নাগরিকদের প্রয়োজনে বৈধভাবে ভ্রমণ করার সম্ভাবনা তৈরি হবে। 

এর আগে যে সব বাংলাদেশি এই নিষেধাজ্ঞা সত্ত্বেও ইসরাইল ভ্রমণ করেছে তাদের রাষ্ট্রদ্রোহের মামলায় হয় গ্রেফতার করা হয়েছে, নয়তো তারা দেশের মাটিতে পা রাখলেই গ্রেফতার করা হবে। সাপ্তাহিক ব্লিটস-এর সম্পাদক সালাহ চৌধুরীকে এই পরিণতি ভোগ করতে হয়েছিলো। ২০০৩ সালে তেলআবিবে একটি কনফারেন্সে যোগ দেওয়ার পর তিনি ইসরাইলে যাওয়ার চেষ্টা করেন। এতে তাকে রাষ্ট্রদ্রোহীতা ও ব্লাসফেমি আইনে গ্রেফতার করা হয়। 

যেরুজালেম পোস্ট লিখছে, কোহেন মনে করছেন বাংলাদেশ সরকারের এই সিদ্ধান্ত দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের পথ সুগম করবে। ইসরাইল এরই মধ্যে ইসলামী রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মরোক্কো ও সুদানের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এসব দেশের সঙ্গে সম্পর্ক গড়ে ইহুদি রাষ্ট্রটি।  

আরো পড়ুন