রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩

ইজতেমার ময়দানে জুমার নামাজ আদায় করল লাখো মুসল্লি

প্রকাশিত: শুক্রবার, জানুয়ারী ২০, ২০২৩

নগর প্রতিবেদক

গাজীপুরের টঙ্গীর তুরাগ পাড়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিনে জুমার নামাজে অংশ নিতে ঢল নেমেছিলো মুসল্লিদের।গত শুক্রবারের মতো এদিনও লাখো মুসল্লি জুমার জামাতে অংশ নেন।

জুমার নামাজ পড়িয়েছেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ আহমদ কান্ধলভীর ছেলে মাওলানা ইউসুফ বিন কান্ধলভী।

জুমার নামাজের জামাত শুরু হয় ১ টা ৫০ মিনেটে। তবে মাইক ও সমন্বয়ের অভাবে ইজতেমা মাঠের পূর্বদিকে হাজার হাজার মুসল্লি জুমার জামাতের সঙ্গে তাল মেলাতে পারেননি। কেউ রুকু করেছে, সেউ সিজদা আবার একপাশে ছালাম ফেরার আগেই অন্যপাশের নামাজ শেষ।

ইজতেমায় আগত মুসল্লির সাথে জুমার নামাজে অংশ নিতে প্রথম পর্বের মত এবারও গাজীপুর ও আশপাশের এলাকা থেকে মুসল্লিদের ঢল নামে। তবে প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্বে মুসল্লির সংখ্যা তুলনামূলক কম ছিলো। নামাজের ১৫-২০ মিনিট আগ থেকে যানবাহন চলাচল বন্ধ ছিলো।

ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, গত বৃহস্পতিবার সকালে এবারের ইজতেমায় বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ আহমদ কান্ধলভীর তার তিন ছেলে ও মেয়ের জামাতা ময়দানে এসেছেন।

তারা হলেন, মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী, মেঝ ছেলে মাওলানা সাঈদ কান্ধলভী ও ছোট ছেলে মাওলানা ইলিয়াস কান্ধলভী। এ ছাড়া তাদের সঙ্গে মাওলানা সাদের মেয়ের জামাতা মাওলানা হাসানসহ সাতজনের একটি জামাত ময়দানে উপস্থিত রয়েছেন।

এর আগে শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমানের আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তার বয়ান তাৎক্ষণিকভাবে বাংলায় তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসিম।

আরো পড়ুন