শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

আমাদের সরকার কৃষক বান্ধব: তথ্যমন্ত্রী

প্রকাশিত: শনিবার, মে ১, ২০২১

স্টাফ করেসপন্ডেন্ট:

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের সরকার কৃষক বান্ধব সরকার, কৃষিকে আধুনিকায়ন করার কারণে খাদ্য ঘাটতির দেশ থেকে এখন আমরা খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। আগে আমরা বিভিন্ন দেশ থেকে খাদ্য সাহায্য নিতাম, আর এখন আমরা বিভিন্ন দুর্যোগে অন্যান্য দেশকেও খাদ্য সহায়তা দিচ্ছি। এসব সম্ভব হচ্ছে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যুগান্তকারী পদক্ষেপের কারণে।

শনিবারদুপুরে চট্টগ্রামের শস্য ভান্ডার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাই বিলে মজুমদারখীল এলাকায় কৃষক কাজী জহুরুল ইসলামের হাতে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিনের চাবি হস্তান্তরের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কম্বাইন্ড হার্ভেস্টার মেশিনের সাহায্যে ঘন্টায় কয়েক একর ধান কাটা এবং একই সাথে মাড়াই করা যায়। যে পরিমাণ ধান কাটতে ৪/৫ জন শ্রমিকের সারাদিন লেগে যায়, ঠিক একই পরিমাণ জমির ধান এই মেশিনের সাহায্যে এক ঘন্টায় কাটা সম্ভব এবং খরচও হয় অর্ধেক। সারাদেশের এই দুর্যোগকালীন মুহুর্তে অসহায় কৃষকের ধান কেটে দেওয়ার ক্ষেত্রে এই মেশিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ধান কাটার জন্য কম্বাইন্ড হার্ভেস্টার (ধান কাটা ও মাড়াইয়ের যন্ত্র) মেশিন কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে সরকারের কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকি মূল্যে রাঙ্গুনিয়ার কৃষকদের মাঝে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিনের চাবি হস্তান্তরকালে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। এসময় তিনি চট্টগ্রামের শস্যভান্ডার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাইবিলে বোরো ধান কর্তন উদ্বোধন করেন।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান, পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার, কৃষি কর্মকর্তা কারিমা আক্তার প্রমুখ। এসময় মেশিনটির সাহায্যে কৃষকের ধান কেটে দেখানো হয়।

জানা যায়, সরকারি কৃষি উন্নয়ন সহায়তার আওতায় খামার যান্ত্রিকীকরণ প্রকল্প ডিএই-এর মাধ্যমে ৩০ লক্ষ টাকা দামের এই কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন সরকারি ভাবে ৫০% ভর্তুকিতে দেয়া হয়েছে। রাঙ্গুনিয়ায় এখন পুরোদমে চলছে ধানকাটা মৌসুম। দ্রুত ধান কাটতে এখন থেকে ব্যবহার করা হবে কম্বাইন্ড হার্ভেস্টার। পাশাপাশি ব্যবহার করা হচ্ছে রিপার মেশিন। সরকারি ভর্তুকি মূল্যে দেওয়া এই মেশিনটি কৃষকের পাকা ধান কাটা এবং একই সাথে মাড়াইয়ের কাজ করবে বলে জানিয়েছে উপজেলা কৃষি বিভাগ।

আরো পড়ুন