বুধবার, ১০ অগাস্ট ২০২২

আফ্রিদির মতো শাস্ত্রীও চান ৪০ ওভারের ওয়ানডে

প্রকাশিত: মঙ্গলবার, জুলাই ২৬, ২০২২

স্পোর্টস ডেস্ক::

তিন সংস্করণ নিয়ে ঠাসা সূচিতে দম ফেলানোর যেন ফুরসত নেই ক্রিকেটারদের। মাঠের বাইরের জীবন কাটানো যেন দায় হয়ে পড়েছে। এত খেলার ধকল সইতে না পেরে কদিন আগে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস অবসর নেন ওয়ানডে থেকে। তারপর থেকেই অনেকের মনে ৫০ ওভারের ক্রিকেট নিয়ে শঙ্কা।

ওয়ানডে ক্রিকেটকে আন্তর্জাতিক ক্যালেন্ডার থেকে বাদ দেওয়ার দাবি জানিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম। ধীরে ধীরে ওয়ানডের মৃত্যু দেখতে পাচ্ছেন অস্ট্রেলিয়ার টেস্ট ব্যাটসম্যান উসমান খাজা। একদিনের ক্রিকেট নিয়ে শঙ্কা প্রকাশের পাশাপাশি এই সংস্করণকে বাঁচিয়ে রাখতে অনেকেই নানা পরামর্শ দিচ্ছেন।

এই যেমন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি স্টোকসের অবসরের পর বলেছিলেন, ওয়ানডেকে আরও বিনোদনমূলক করতে এর ব্যাপ্তি আরও ছোট করা যেতে পারে। তার বক্তব্য, ‘ওয়ানডে ক্রিকেট এখন বেশ বিরক্তিকর হয়ে উঠছে। এটাকে আরও বিনোদনমূলক করতে আমি ৫০ ওভার থেকে ৪০ ওভারে করার পরামর্শ দিচ্ছি।’

আফ্রিদির সঙ্গে এবার সুর মেলালেন ভারতের সাবেক ব্যাটসম্যান রবি শাস্ত্রীও। ফ্রানকোডে তিনি বলেছেন, ওয়ানডের ব্যাপ্তি কমিয়ে আনায় ক্ষতি দেখছেন না। সবাইকে একটু সামনে এগিয়ে চিন্তা করার আহ্বান তার।

শাস্ত্রী বলেছেন, ‘ওয়ানডের ব্যাপ্তি কমিয়ে আনায় কোনো ক্ষতি নেই। যখন ওয়ানডে ক্রিকেট শুরু হয়েছিল, তখন এটা ছিল ৬০ ওভারের। আমরা যখন ১৯৮৩ সালে বিশ্বকাপ জিতলাম, তখন সেটা ছিল ৬০ ওভারের। তারপর লোকজন ভাবলো ৬০ ওভার অনেক বেশি দীর্ঘ। পরে এটি ৬০ থেকে ৫০ ওভারে করা হলো। ওই সিদ্ধান্ত নেওয়ার পর থেকে অনেক বছর কেটে গেছে, তাহলে এখন কেন ৫০ থেকে ৪০ ওভারে কমানো হবে না! আপনাকে অগ্রগামী চিন্তা করতে হবে। ৫০ ওভারের ওয়ানডে অনেক দিন হয়ে গেলো।’

আরো পড়ুন