শুক্রবার, ০১ জুলাই ২০২২

আনোয়ারায় কৃষি জমি অধিগ্রহণ না করার দাবিতে মানববন্ধন

প্রকাশিত: বুধবার, এপ্রিল ২১, ২০২১

আনোয়ারা: আনোয়ারা উপজেলার দুধকুমড়া মৌজায় পাওয়ার গ্রেড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের বিদ্যুৎ সাবস্টেশন স্থাপনের জন্য কৃষি জমি অধিগ্রহণ না করার দাবিতে মানববন্ধন করেছে কৃষকসহ এলাকাবাসী। উপজেলার বারশত ইউনিয়নের গোবাদিয়া ও দুধকুমড়া গ্রামের দেড় শতাধিক মানুষ বুধবার দুপুরে পারকি বেড়িবাঁধের ওপর এ কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম চৌধুরী বাবুল,ইউপি সদস্য আবদুর রহমান খান,নুর মোহাম্মদ খান, হেসকেল খান,কৃষকলীগ নেতা নুর কাইয়ুম,শ্রমিকলীগ নেতা মো.শাহজাহান,জমির মালিক নুর মোহাম্মদ,জালাল উদ্দিন শাহ্ ও আবু তালেব প্রমুখ।

বক্তারা বলেন,প্রস্তাবিত পাওয়ার গ্রেড কোম্পানি অব বাংলাদেশ লি. সাবস্টেশন স্থাপনের জন্য বারশত ইউনিয়নের দুধকুমড়া মৌজা থেকে প্রায় ৪০ একর কৃষি জমি অধিগ্রহণের কথা শোনা যাচ্ছে। কৃষিনির্ভর এলাকার এসব জমি কৃষকদের একমাত্র উপার্জনের উৎস। উপজেলার অন্যান্য গ্রামের চেয়ে এই গ্রামের কৃষি জমিতে ধানসহ অন্যান্য ফসল বেশি উৎপাদন হয়ে থাকে। প্রতি বছর এই কৃষি জমিতে তিনবার ফসল আবাদ করে এলাকার কৃষকরা জীবিকা নির্বাহ করে থাকে। এই জমি অধিগ্রহণ করা হলে কৃষকরা না খেয়ে মরবে। তাই কৃষকদের জমি অধিগ্রহণ না করার জোর দাবি জানান বক্তারা।

বক্তারা আরও বলেন,সম্প্রতি আইএফআইসি নামের একটি সংস্থা জমি অধিগ্রহণের জন্য এলাকায় জরিপ কাজ অব্যাহত রেখেছে। ইতিমধ্যে জমি অধিগ্রহণের বিরোধিতা করে মাননীয় প্রধানমন্ত্রী,ভূমিমন্ত্রী ও চট্টগ্রামের জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেওয়া হয়। তাদের দাবি,দুধকুমড়া মৌজার পাশে তুলাতলী,রাঙাদিয়া,মাঝের চর ও ফুলতলী মৌজায় অনাবাদি একাধিক খাস জমি রয়েছে। সরকারের প্রয়োজনে সেখানেই বিদ্যুৎ সাবস্টেশন স্থাপন করা হোক।

আরো পড়ুন