শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

আদালতের বিষয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেওয়া হবে: প্রধান বিচারপতি

প্রকাশিত: মঙ্গলবার, এপ্রিল ১৩, ২০২১

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ চলাকালে আদালত বন্ধের বিষয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) আপিল বিভাগে মামলার শুনানিকালে এক পর্যায়ের এ কথা বলেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘দেশে ভার্চুয়াল আইন হওয়ায় কোর্ট চালানো যাচ্ছে। না হলে কোর্ট বন্ধ করে দিতে হতো। এখনো ভারত-পাকিস্তানে এ আইন হয়নি। পাকিস্তানে এখনো ফিজিক্যাল কোর্ট হয়।’

তিনি আরও বলেন, ‘আমরা দৈনিক পরিস্থিতি দেখছি, পর্যবেক্ষণ করছি। পরিস্থিতির আলোকে আমরা সিদ্ধান্ত নেব।’ এ সময় তিনি করোনা পরিস্থিতিতে আইনজীবীসহ সবাইকে সতর্ক থাকতে আহ্বান জানান।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারি পরিস্থিতির মধ্যে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে চারটি বেঞ্চ এবং আপিল বিভাগের একটি বেঞ্চ (চেম্বার আদালত) চালু রাখা হয়েছে। সর্বোচ্চ আদালতে বেঞ্চ বাড়ানোর দাবিতে সাধারণ আইনজীবীরা প্রধান বিচারপতির কাছে স্মারকলিপি, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মানববন্ধন ও মিছিল করেছেন।

এ ছাড়া চট্টগ্রাম ও সিলেট আইনজীবী সমিতিসহ দেশের বিভিন্ন জেলার সাধারণ আইনজীবীদের পক্ষ থেকে নিম্ন আদালত চালুর দাবি জানানো হয়েছে। বর্তমানে নিম্ন আদালতে শুধু অতীব জরুরি জামিন সংক্রান্ত বিষয়ের জন্য আদালত চালু রাখা হয়েছে।

আরো পড়ুন